নিজাম উদ্দিন জলিল । বাংলাদেশি রাজনীতিবিদ

ব্যরিস্টার নিজাম উদ্দিন জলিল জন একজন বাংলাদেশি রাজনীতিবিদ এবং একাদশ জাতীয় সংসদ সদস্য। তিনি নওগাঁ-৫ আসন থেকে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।

নিজাম উদ্দিন জলিল । বাংলাদেশি রাজনীতিবিদ

 

নিজাম উদ্দিন জলিল । বাংলাদেশি রাজনীতিবিদ

 

প্রারম্ভিক জীবন

জলিল নওগাঁ জেলার সদর উপজেলার জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুল জলিল যিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন ও মাতার নাম রেহেনা জলিল। ২০১৫ সালে ব্যারিস্টারি শেষ করে আইন পেশায় যুক্ত হন।

রাজনৈতিক জীবন

নিজাম উদ্দিন জলিল ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে তিনি বিএনপির জাহিদুল ইসলাম ধলুকে পরাজিত করে নওগাঁ-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি বর্তমানে আওয়ামী লীগের নওগাঁ জেলা শাখার যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক।

 

google news
গুগোল নিউজে আমাদের ফলো করুন

 

বাংলাদেশ আওয়ামী লীগ

বাংলাদেশ আওয়ামী লীগ (বাংলা: বাংলাদেশ গণসংঘ) বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী এবং বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল। এই রাজনৈতিক দলটির গোড়াপত্তন হয় ২৩ জুন ১৯৪৯ খ্রিষ্টাব্দে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে। পরবর্তী কালে এর নাম ছিল নিখিল পাকিস্তান আওয়ামী লীগ।

১৯৭০ সাল থেকে এর নির্বাচনী প্রতীক নৌকা। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ১৯৫৫ সালে অসাম্প্রদায়িক রাজনৈতিক আদর্শের অধিকতর প্রতিফলন ঘটানোর জন্য এর নাম “আওয়ামী লীগ” করা হয়।

ইতিহাস

প্রতিষ্ঠা

রোজ গার্ডেন, ১৯৪৯ সালে এই ঐতিহাসিক ভবনে আওয়ামী লীগের জন্ম হয় হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও আবুল হাশেমের নেতৃত্বাধীন তৎকালীন বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের একাংশের সম্মেলনের মধ্য দিয়ে ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলীর কেএম দাস লেন রোডের রোজ গার্ডেন প্যালেসে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ প্রতিষ্ঠিত হয়, যার সভাপতি ছিলেন টাঙ্গাইলের মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক টাঙ্গাইলের শামসুল হক।

 

নিজাম উদ্দিন জলিল । বাংলাদেশি রাজনীতিবিদ

 

পরবর্তীকালে, ১৯৫৫ সালে মওলানা ভাসানীর উদ্যোগে ধর্মনিরপেক্ষতার চর্চা এবং অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার লক্ষ্যে সংগঠনটির নাম থেকে পরে ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়া হয়; নাম রাখা হয়: ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’।

আরও দেখুনঃ

Leave a Comment